সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ-এসওএমসি

ইংরেজিতেঃ Sylhet MAG Osmani Medical College(SOMC)

বাংলাদেশের অন্যতম সুন্দর একটি বিভাগ সিলেটে স্থাপিত এই এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ এবং হাসপাতাল । এটি প্রতিষ্ঠিত হয় ১৯৬২ সালে । প্রতিষ্ঠার পর থেকেই এটি দেশের অন্যতম একটি চিকিৎসা বিজ্ঞান শিক্ষা ও সেবা দানকারী প্রতিষ্ঠান। এখানে ৫ বছর মেয়াদে এম.বি.বি.এস. কোর্স সম্পন্ন করার সাথে সাথে এক বছরের ইন্টার্ণশিপ এর ব্যবস্থাও রয়েছে । এই কলেজে প্রতি বছর এম.বি.বি.এস. কোর্সে প্রায় ১৯৭ জন ছাত্র ছাত্রী ভর্তি লাভের সুজোগ পায় ।

এছাড়াও ২০১২ সাল থেকে এখানে চার বছর মেয়াদে প্রতি বছর ৫০ জন করে বি ডি এস বা ডেন্টাল শাখাতেও ছাত্র ছাত্রী ভর্তি করানো হয় । পাশাপাশি এখানে নার্সিং ইন্সটিটিউটও রয়েছে যেখানে নার্সদের প্রশিক্ষন দেওয়া হয়ে থাকে ।

 

ধরণঃ সরকারি মেডিকেল কলেজ ।

 

অবস্থানঃ সিলেট মেডিকেল কলেজ কাজলশাহ নামক এলাকায় অবস্থিত । এটি শহরের উত্তর-পূর্ব অবস্থিত ।

সিলেট মেডিকেল কলেজ এর সংক্ষিপ্ত ইতিহাসঃ

১৯৪৮ সালে অর্থাৎ দেশ ভাগের পরের বছর সিলেট নগরীর চৌহাট্টা এলাকায় সিলেট মেডিকেল স্কুল প্রতিষ্ঠিত হয় । এরপর পাকিস্তান সরকারের শাসনামলে এটিকে মেডিকেল কলেজ আন্দোলন শুরু হয় । তারই প্রেক্ষিতে ১৯৬২ সালে সিলেট মেডিকেল স্কুলকে সিলেট মেডিকেল কলেজে উন্নিত করা হয় । সেই থেকে এর পথ চলা শুরু হয় । তবে তখনো এটি পূর্বের স্কুল ক্যাম্পাসেই পাঠদান হত ।

এরপর ১৯৬৮-১৯৬৯ সালে কলেজ ক্যাম্পাস সম্প্রসারণ করা হয় এবং একটি পূর্নাঙ্গ মেডিকেল কলেজে উন্নিত হয় । এরপর ১৯৭১-৭২ সাল থেকে ক্যাম্পাসটি কাজলশাহ এলাকায় স্থানান্তরিত হয় এবং বর্তমান ক্যাম্পাসটিও সেখানেই অবস্থিত ।

দেশ স্বাধীন হওয়ার পর তৎকালীন সরকার ১৯৮৬ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল মুহাম্মদ আতাউল গণি ওসমানীর নামানুসারে কলেজটির নাম পরিবর্তন করে “সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ” রাখে ।

 

সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ  এর ক্যাম্পাসের সংক্ষিপ্ত বিবরণঃ

সিলেট মেডিকেল কলেজ ক্যাম্পাস

বাংলাদেশের সুন্দরতম জেলা বা বিভাগের মধ্যে সিলেট অন্যতম । তাই এই কলেজ ক্যাম্পাসটিও স্বাভাবিক ভাবেই প্রাকৃতিক ভাবে অনন্য একটি ক্যাম্পাস । মেডিকেল কলেজ ক্যাম্পাসটির মোট আয়তন প্রায় ১৯২ বর্গ মিটার । মূল ক্যাম্পাসের সাথেই রয়েছে ছাত্র ছাত্রীদের জন্য আবাসিক হোস্টেল এবং সুবিশাল খেলার মাঠ ।

এখানে রয়েছে আলাদা আলাদা ছয়টি ভবন শুধুমাত্র ছাত্র ছাত্রীদের পাঠদানের জন্য । যার একটি বরাদ্দ রয়েছে শুধুমাত্র নার্সদের প্রশিক্ষন এবং শিক্ষাদানের জন্য। এছাড়াও মোট ১৫০০ জন শিক্ষার্থীর জন্য রয়েছে আলাদা আলাদা ৯টি আবাসিক হোস্টেল ।এর মধ্যে ছাত্রদের জন্য ৫টি এবং ছাত্রদীদের জন্য বরাদ্দ রয়েছে বাকী ৪টি হোস্টেল ।

 

সিলেট  মেডিকেল এর হাসপাতাল বিভাগঃ

সিলেটের বিশাল সংখ্যক মানুষের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে এখানে রয়েছে একটি সুবিশাল হাসপাতাল কমপ্লেক্স । প্রায় ১৫

একর জমির উপর নির্মিত এই হাসপাতালে রয়েছে সব ধরনের সুযোগ সুবিধা । মোট ১০০০টি সয্যায় প্রতিদিনই হাজার হাজার

মানুষ নিচ্ছেন স্বাস্থ্য সেবা ।

 

সিলেট  মেডিকেল এর অনুষদ ও বিভাগঃ

এখানে এমবিবিএস ও বিডিএস বিষয়ে স্নাতক ডিগ্রির পাশাপাশি প্রায় সতেরটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভের সুযোগ রয়েছে ।

এছাড়াও এতে দুটি বিষয়ে ডিপ্লোমা কোর্সও করার সুযোগ রয়েছে । সেগুলো হল-

  1. এনেস্থেসিয়া
  2. ফরেনসিক মেডিসিন ।

 

বিশেষ সুযোগ সুবিধা সমূহঃ

এখানে যেন ছাত্ররা পড়াশোনা মসৃণ এবং আন্তর্জাতিক মানের পড়াশোনা করতে পারে সেই জন্য এখানে উন্নত একটি লাইব্রেরি,আইটি সেন্টার,সেমিনার অডিটোরিয়াম,ব্যবচ্ছেদ কক্ষ,গবেষণাগার এবং জাদুঘরেরও ব্যবস্থা রাখা হয়েছে ।

এর গ্রন্থাগারে পঁচিশ হাজারের বেশি বই রয়েছে !, সেমিনারের জন্য মোট ২৬টি বিশেষায়িত কক্ষ রয়েছে, একটি ব্যবচ্ছেদ কক্ষ এবং ১৩টি গবেষণাগার রয়েছে ।

 

সবশেষে কিছু কথাঃ

সিলেট মেডিকেল কলেজ এবং হাসপাতাল গত সময়ে যেমন তার সুনাম অক্ষুন্ন রেখে এগিয়ে চলেছে,আমাদের প্রত্যাশা থাকবে

ভবিষ্যতেও এটি তার সুনাম বজায় রেখে সামনের দিকে এগিয়ে যাবে ।

 

 

আরো বিস্তারিত তথ্য জানার জন্য সকলের উদ্দেশ্যে নিচে কলেজের অফিসিয়াল ওয়েবসাইট উইকিপেডিয়া  লিংক দিয়ে দিলাম ।

ওয়েবসাইট লিংক ।

উইকিপেডিয়া লিংক ।