করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়-সম্প্রতি চীনের উহান রাজ্য থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটি প্রায় পুরো বিশ্বকে বেশ বড় রকমের একটি ঝাকি দিয়েছে ২০২০ সালের শুরুতেই । এর প্রধান কারণ দুটি, প্রথমত করোনা ভাইরাস একটি সার্সধর্মী ভাইরাস এবং দ্বিতীয়ত, এর কোনো প্রতিষেধক না থাকা । প্রায় পুরো বিশ্বই এখন এই ভাইরাস আতঙ্কে চরম ভাবে আতঙ্কিত । যদিও এর উৎপত্তি চীন এবং অধিক আক্রান্ত ব্যাক্তিও চীনা নাগরিক কিন্তু ধিরে ধিরে এটি ছড়িয়ে পড়ছে বিশ্বের নানা প্রান্তে । বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০০০ জনের কাছাকাছি এবং এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ১৭ জন । আর এটি চীন থেকে শুরু করে থাইল্যান্ড, জাপান, অস্ট্রেলিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মতো অন্যান্য দেশ থেকেও এই ভাইরাস সংক্রমণের ঘটনা জানা গেছে । তাই বিশ্বব্যাপী মানুষের মধ্যে এই মারণ ভাইরাস নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে । তাই চলুন জেনে নেওয়া যাক এই ভাইরাস মোকাবিলায় আমাদের কি কি করণীয়-

আমরা খুব সংক্ষেপে এখানে জানব করোনা ভাইরাস মোকাবিলার উপায় গুলো । তবে তার আগে চলুন এই ভাইরাসটি সম্পর্কে কিছু কথা জেনে নেওয়া যাক-

করোনা ভাইরাস কি এবং এর ইতিহাস

এটি মূলত একটি গোত্রীয় ভাইরাস অর্থাৎ এর আরো বেশ কয়েকটি প্রজাতি বা সমপর্যায়ের ভাইরাস রয়েছে । যেমন বার্ড ফ্লুও এক ধরনের করোনা ! চিকিৎসা বিশেষজ্ঞদের বিশ্বাস, ২০০৩ সালে ৮০০-রও বেশি মানুষের মৃত্যু ও হাজার হাজার মানুষের আক্রান্ত হওয়ার কারণ ‘সার্স’ (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম) ভাইরাসের পরিবার থেকেই এসেছে এই নতুন ধরনের করোনা ভাইরাস । তারা আরো জানিয়েছেন যে, এই ভাইরাসটি চীনের বাজারে পাওয়া প্রাণীজ পণ্য বা সামুদ্রিক খাবার থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে । এক কথায় এটি মূলত প্রাণীদের মধ্যে পাওয়া যায় এবং এই সংক্রমণটি প্রাণী থেকে মানুষের মধ্যে বিভিন্ন ভাবে ছড়িয়ে পড়ে । এর মধ্যে সামুদ্রিক প্রাণীদের কথা বিশেষভাবে উল্লেখ্য । তাই আপনাকে সামুদ্রিক বিভিন্ন মাছ ও প্রানী জাতীয় খাবার খেতে আরো বেশি সাবধানতা অবলম্বন করতে হবে ।

এখন চলুন এর সংক্রমণের লক্ষণ গুলো জেনে নেওয়া যাক ।

 

করোনা ভাইরাসের লক্ষণ

করোনা ভাইরাসে কোনো ব্যাক্তি আক্রমনিত হলে বেশ কিছু লক্ষ্ণ তার মাঝে পরিলক্ষিত হয় । যেমনঃ.

১। হঠাৎ করেই সর্দি লাগা ।
২। গলা ব্যথা হয়ে যাওয়া ।
৩। কাশি হওয়া ।
৪। মাথা ব্যাথা অনুভূত হওয়া
৫। জ্বর আসা ।
৬। অনবরত হাঁচি হতে পারে ।
৭। শরীর অবসাদগ্রস্ত হয়ে পড়া ।
৮। শ্বাস নিতে কষ্ট হওয়া ।

এখানে একটি বিষয় খুব সতর্কতার সাথে খেয়াল রাখতে হবে এই মারাত্মক ভাইরাসের লক্ষ্ণ গুলো কিন্তু খুবই সাধারণ । তাই এই ধরনের কিছু আপনার পরিলক্ষিত হলে হেয়ালি না করে চিকিৎসকের স্বরনাপন্ন হওয়া ভাল বা বর্তমান সময়ের জন্য এটা আবশ্যক বলা যায় ।

 

করোনা ভাইরাস মোকাবিলায় করণীয় সমূহ

এখানে আমরা খুব সহজ কিছু উপায় বা টিপস আপনাদের দেওয়ার চেষ্টা করব যাতে খুব সহজেই এই মারাত্মক ভাইরাস এর হাত থেকে আপনি বেঁচে থাকতে পারেন ।

১। সব সময় মাস্ক ব্যবহার করুন ।

২।  হাঁচি বা কাশির পরে হাত ধুয়ে নিন ।

৩। কাশি বা হাঁচির আগে মুখ ঢেকে নিন ।

৪। আপনার যদি মনে হয় যে আপনি সংক্রামিত, তাহলে কোনো ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠতা এড়িয়ে চলুন ।

৫। রান্না না করা গোশত ও ডিম খাওয়া এড়ান ।

৬। নিজেকে সারাক্ষণ হাইড্রেট রাখুন ।

৭। লক্ষণগুলো দেখা দেয়া মাত্রই ওষুধ খান এবং পরিস্থিতি গুরুতর হয়ে উঠতে দেবেন না ।

৮। ধোঁয়াটে এলাকা বা ধূমপান করা এড়িয়ে চলুন ।

৯।  যথাযথ বিশ্রাম নিন ।

১০।  ভিড় থেকে দূরে থাকুন ।

 

সব শেষে দুটি কথা

ভাইরাসটি দিন দিন ক্রমেই মহামারীর রূপ নিচ্ছে । তাই সকলেরই উচিৎ নিজেকে এবং নিজের আশেপাশের মানুষকে এ বিষয়ে সচেতন করা । কারণ সচেতনতার অভাবে খুব সাধারণ একটি রোগও মহামারীতে রূপ নিতে পারে । যার অহরহ উদাহরণ রয়েছে পৃথিবীব্যাপী । তবে এর মাঝে সবচেয়ে আনন্দের খবর হচ্ছে, চায়না খুব রিসেন্টলি এর একটি প্রাথমিক প্রতিশেধক আবিষ্কার করতে সক্ষম হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যম জানাচ্ছে । তবুও সচেতনতার কোনো বিকল্প নেই ।