সকালে স্বাস্থ্যকর পাঁচটি নাস্তার রেসিপি

 

সকালের স্বাস্থ্য স্বম্মত ৫টি নাস্তা – স্বাস্থ্যই সকল সুখের মূল । স্বাস্থ্য ভাল তো সবই ভাল, তখন আপনি যা করবেন আপনি তাতেই আনন্দ পাবেন । আর শরীর যদি কোনো কারণে ভাল না থাকে তাহলে সব কিছুই তখন খারাপ লাগে । কোনো কাজেই উৎসাহ পাওয়া যায় না । আর শরীর-স্বাস্থ্য ভাল রাখবার জন্য যে ক’টি উপাদান উল্লেখযোগ্য তার মাঝে খাদ্য প্রধান । সুষম খাবার আপনার শরীর ভাল রাখতে সব চেয়ে বেশি সাহায্য করে থাকে ।

তাই আমরা এ পর্যায়ে পুরো গাইড লাইন দিব কিভাবে আপনি আপনার স্বাস্থ্য ভাল রাখতে পারেন । তবে এটি কোনো একক বিষয় নয় যে একটি মাত্র পোস্টেই তা তুলে ধরা যাবে । তাই আমরা এটি কে বেশ কয়েকটি ভাগে পর্ব আকারে পোস্ট করব । তাই আজ লিখছি সকালের নাস্তায় কিছু স্বাস্থ্যকর খাবার এবং তৈরীর পদ্ধতি বা রেসিপি সম্পর্কে ।

Best Healthy Food Reviews-সকালের নাস্তা রেসিপি/পর্ব-২

প্রথম পর্ব পেতে এখানে_ক্লিক_করুন ।

সকালে স্বাস্থ্যকর পাঁচটি নাস্তার রেসিপি-যেকোনো মানুষের সকালের দিকের খাবার গ্রহণে বিশেষ অনীহা দেখা যায় । অন্তত আমার ক্ষেত্রে এটি প্রকট ! কিন্তু এই সকালের খাবার আবার সব থেকে বেশি গুরুত্বপূর্ণ । একজন মানুষকে সারাদিন সতেজ এবং এনার্জেটেক রাখতে সকালের খাবার অনেক বড় একটি ভূমিকা পালন করে ।

অন্যদিকে বর্তমান সময়ে আমরা এত বেশি ব্যাস্ত যে খাবার নিয়ে চিন্তা ভাবনা করে,মেনু ঠিক করে,তাতে স্বাদ এবং পুষ্টি দুটোই ঠিক ঠাক থাকল কি না সে নিয়ে চিন্তা করবার মত তেমন একটা সময় আমাদের কারোর হাতে নেই বললেই চলে । তাই আপনাদের এই বিজি লাইফে দুশ্চিন্তা কিছুটা কমানোর লক্ষ্যে আমরা এখানে ঝটপট,সুস্বাদু এবং পুষ্টি সম্পন্ন কিছু খাবার এবং এর প্রস্তুত প্রনালী আপনাদের সামনে তুলে ধরলাম ।

 

সকালে স্বাস্থ্যকর পাঁচটি নাস্তার রেসিপি

১।চটজলদি আলু পরোটা উপকরণ

মাঝারি আলু ২ টো, ময়দা ১ ১/২-২ কাপ, পেঁয়াজ ১ টা কুচোনো, লঙ্কা কুচি ২ টো, আদাবাটা ১ বড় চামচ, টোম্যাটো ১ টা কুচোনো,ধনেপাতা কুচি অল্প, পরিমাণ মতো নুন, জিরে গুঁড়ো ১ চামচ, ভাজার জন্য সাদা তেল, ঘি । তবে আপনার প্রয়োজন এবং সদস্য অনুপাতে আপনি উপকরণ নিয়ে নিবেন ।

 

আলু পরোটা প্রস্তুত প্রণালী

প্রথমে আলু সেদ্ধ করে নিতে হবে । তারপর একটা পাত্রে সেদ্ধ আলু, ময়দা, পেঁয়াজ, লঙ্কা, আদাবাটা, টোম্যাটো কুচি, ধনেপাতা, নুন ও জিরে গুঁড়ো দিয়ে ভালো করে মেখে নিন । যেভাবে আমরা আলু ভর্তা করি সেভাবে । এবার ময়দা এবং আলুর মাখানো ভর্তা গুলোকে গোল গোল করে, বলের মত বানিয়ে নিন । এরপর সেগুলো ২০-২৫ মিনিট ভিজে কাপড় দিয়ে ঢেকে রাখুন । তারপর  রুটি বেলার মত করে বেলে নিন । তারপর যার বাসায় যেমন পেন বা তাওয়া আছে তাতে অল্প পরিমাণে তেল বা ঘি দিয়ে ভেজে নিন । ব্যাস তোরী হয়ে গেল সুস্বাদু আলু পরোটা । যা ছেলে থেকে বৃদ্ধ সকলেরই দারুণ পছন্দের একটি খাবার ।

 

২। স্ট্রবেরি এন্ড ক্রিম ওটমিল

সকালে সাধারণত খাওয়ার রুচি মানুষের একটু কমই থাকে । তাই স্ট্রবেরিস এন্ড ক্রিম ওটমিল ট্রাই করে দেখতে পারেন এটি এমন একটি খাবার যা দেখলেই খেতে ইচ্ছে করবে । যারা স্ট্রবেরি পছন্দ করেন তাদের জন্য এটি হবে দারুণ একটি খাবার ।

উপকরণ

১| দুধ (৪ কাপ)
২| পুরনো রোলড ওটস (১ কাপ)
৩| স্ট্রবেরি, মাঝখান থেকে কাটা (১ কাপ)
৪| খাবার লবণ (পরিমাণমতো)

স্ট্রবেরিস এন্ড ক্রিম ওটমিল প্রস্তুত প্রণালী

স্ট্রবেরিস এন্ড ক্রিম ওটমিল তৈরীর জন্য, একটি পাত্রে দুধ, ওটস, স্ট্রবেরি ও লবণ মিশিয়ে জ্বাল দিতে হবে মাঝারি আঁচে । ৫ মিনিটের মত সময় নাড়তে হবে চুলায় রান্না হতে হতে । উপকরণগুলো চুলার আঁচে কিছুটা ঘন আর ক্রিমি হয়ে এলে নামিয়ে পরিবেশন করতে হবে ।

সকালে স্বাস্থ্যকর পাঁচটি নাস্তার রেসিপি

৩। ফ্রাইড এগ এন্ড কিউকাম্বার

টোস্ট

খাবারে শুধু মজার দিকটাই ভাবলে চলবে না । থাকতে হবে সমপরিমাণে পুষ্টি গুণও । ফ্রাইড এগ এন্ড কিউকাম্বার টোস্ট ঠিক তেমনি একটি খাবার । এটিকে সব মিলিয়ে একটি পুরোপুরি স্বাস্থ্যকর খাবারের প্যাকেজ বলা যায় । তাছাড়া তৈরিতেও নেই খুব বেশি ঝামেলা কিংবা সময়ের প্রয়োজন ।

উপকরণ

১| ডিম (১টি)
২| পাউরুটি (১ পিস)
৩| শসা কুচি করে কাটা (আধা কাপ)
৪| লেবুর রস (১ টেবিল চামচ)
৫| লবণ (প্রয়োজন মত)
৬| গোল মরিচ (প্রয়োজন মতো)
৭| বাটার (১/২ টেবিল চামচ)

ফ্রাইড এগ এন্ড কিউকাম্বার টোস্ট প্রস্তুত প্রণালী

১. প্রথমেই একটি পাত্রে মাঝারি আঁচে ডিম ভেজে নিতে হবে । লক্ষ্য রাখতে হবে, যাতে কুসুম বা ডিমের সাদা অংশ বেশি লালচে না হয়ে যায় । ডিম ভাজার সময় ডিমের উপর হালকা লবণ ও গোল মরিচের গুঁড়ো ছড়িয়ে দিতে হবে ।

২. ডিম ভাজার পর ওই একই পাত্রে পাউরুটির দুইপাশ হালকা ভেজে নিতে হবে ।

৩. ভাজা পাউরুটির উপর বাটার দিয়ে শসা কুচি দিতে হবে । তারপর শসা কুচির উপর ভাজা ডিম দিয়ে দিতে হবে । এবার পুরো পাউরুটিটির উপর লেবুর রস ছড়িয়ে দিতে হবে । তার উপর ছিটিয়ে দিতে হবে গোল মরিচের গুড়ো । এরপর পরিবেশন করার পালা ।

তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন গোল মরিচের গুড়ো বা লবণ ইত্যাদি পরিমাণের বাহিরে না চলে যায় । তাহলে কিন্তু স্বাদের বদলে খাবারটা নষ্ট হয়ে যাবে ।

সকালের স্বাস্থ্য স্বম্মত ৫টি নাস্তা

 

৪। ডিম-সবজির ওমলেট  উপকরণ

১। চারটি ডিম

২। মৌসুমি সবজি (ইচ্ছামতো)

৩। ১/৪ কাপ দুধ

৪। পরিমাণমতো তেল

৫। স্বাদমতো লবণ ও মরিচ।

 

ডিম-সবজি ওমলেট প্রস্তুত প্রণালী

প্রথমে সব সবজি ছোট করে কেটে কড়াইতে তেল দিয়ে লবণ ও মরিচ দিয়ে প্রায় সিদ্ধ করে নিতে হবে । অন্য একটা বাটিতে ডিম আর দুধ ভালোভাবে মিশিয়ে নিয়ে ফ্রাইপ্যানে সামান্য তেল ছিটিয়ে দিয়ে তা গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে । এবার ডিমের মিশ্রণ তাতে ঢেলে ছড়িয়ে দিতে হবে । ওপরে স্বাদমতো লবণ ও মরিচগুঁড়ো ছিটিয়ে দিয়ে ডিমের কাঁচাভাবটা যাওয়া পর্যন্ত অল্প আঁচে অপেক্ষা করতে হবে । এবার ডিমের ওপর সেদ্ধ সবজিগুলো দিয়ে অপর অংশ সাবধানে ভাঁজ করে নিয়ে এসে সবজি  ঢেকে দিতে হবে। সতর্কতার সাথে উল্টে পালটে ভেজে নিতে হবে । ব্যাস তৈরী হয়ে গেল আপনার ডিম ওমলেট ।

 

 ৫। আলু পোহা

আলু পোহা খাবারটি খেতে যেমন দারুণ একই সাথে এটি পুষ্টি সমৃদ্ধ এবং এটি তৈরী করতে সময়ও অনেক কম লাগে । তাহলে চলুন তৈরী করে ফেলা যাক ।

উপকরণ

২ কাপ চিড়া, ১ কাপ পরিমাণ সেদ্ধ আলু, ৩ চা চামচ তেল, ১ চা চামচ সরিষা দানা, ২ টি পেঁয়াজ কুচি, ৫-৬ টি মরিচ কুচি, আধা চা চামচ হলুদগুঁড়ো, ১ চা চামচ চিনি, লবণ স্বাদমতো, ১ টেবিল চামচ লেবুর রস, ধনে পাতা কুচি (পরিমাণ মতো) ।

 

 আলু পোহা পদ্ধতি

প্রথমে চিড়াগুলো ২ থেকে ৩ মিনিট পানিতে ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে আলাদা করে রাখুন । তবে চিড়া খুব বেশি সময় ভিজিয়ে রাখবেন না । এতে করে চিড়াগুলো নষ্ট হয়ে যাবে । এরপর আলু সেদ্ধ করে কিউব করে কেটে নিন ।  চুলায় প্যান দিয়ে এতে তেল দিয়ে গরম করে সরিষা দানা দিয়ে দিন । দানা ফুটে উঠলে এতে পেঁয়াজ ও মরিচ কুচি দিয়ে মাঝারি আঁচে খানিকক্ষণ নেড়ে হাল্কা বাদামি করে ভেজে নিন ।

এরপর এতে সেদ্ধ আলু দিয়ে নেড়ে নিন ভালো করে । তারপর এতে হলুদগুঁড়ো, চিনি, লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং ১ থেকে ২ মিনিট ঢেকে রান্না করে নিন । তারপর ভেজানো চিড়া দিয়ে দিন এবং ভালো করে নেড়ে মিশিয়ে নিন । ২ থেকে ৩ মিনিট নেড়ে নিয়ে তাতে লেবুর রস দিয়ে মিশিয়ে নিন । নামিয়ে নেয়ার আগে ধনে পাতা কুচি ছিটিয়ে দিন । লেবুর রস এবং ধনে খাবারটিতে আলাদা স্বাদ নিয়ে আসবে । ব্যস, এবার গরম গরম সকালের নাস্তায় পরিবেশন করুন সুস্বাদু ও স্বাস্থ্যকর ‘আলু পোহা ।

সকালে স্বাস্থ্যকর পাঁচটি নাস্তা অবশ্যই ট্রাই করে দেখবেন

 

উপরের পোস্টটি আশা করি আপনাদের অনেক উপকারে আসবে । ভাল লাগলে কমেন্ট বক্সে ছোট্ট করে একটি ধন্যবাদ দিয়ে যাবেন । আর নিয়মিত এমন পোস্ট পেতে ভিজিট করুন আমাদের সাইটটি । ধন্যবাদ ।